১০ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে আ.লীগের জনসভা

মুক্তিযুদ্ধে বিজয়ের পর বঙ্গবন্ধুর বাংলাদেশে প্রত্যাবর্তনের দিবসটি বরাবর গুরুত্বের সঙ্গে পালন করে আওয়ামী লীগ। এবারও এই দিনটিতে নানা কর্মসূচি থাকছে ক্ষমতাসীন দলের। ওই দিন রাজধানীতে সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে দলটি।

আওয়ামী লীগের সিদ্ধান্ত অনুযায়ী, বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে দলটি। সোমবার বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর বৈঠক শেষে এই সিদ্ধান্তের কথা জানান দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওই সমাবেশে প্রধান অতিথি হিসেবে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন দলের নেতারা।

ওবায়দুল কাদের বলেন, ‘১০ জানুয়ারি সোহরাওয়ার্দী আমরা ঐতিহাসিক জনসভা করবো। এর জন্য আমরা রাজধানীতে গণসংযোগ করবো।’

১৯৭১ সালের কালরাতে পাকিস্তান সেনাবাহিনীর হত্যাযজ্ঞ শুরুর পর ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বাড়ি থেকে আটক করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বিচারের নামে পাকিস্তান তাকে ফাঁসি দিতে চাইলেও ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের পর আন্তর্জাতিক চাপে তাকে মুক্ত করে পাকিস্তান। আর ১৯৭২ সালের ১০ জানুয়ারি তিনি দেশে ফেরেন। সেই থেকে এই দিনটি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পরিচিতি পায়।

বৈঠক শেষে এই দিন সমাবেশের সিদ্ধান্ত ছাড়া অন্য কোনো বিষয়ে কথা বলেননি ওবায়দুল কাদের। নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সংলাপ এবং নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন নিয়ে প্রশ্ন করা হলেও তিনি সেসব এড়িয়ে যান। তিনি বলেন, ‘আজ হাসপাতালে (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল) কথা বলেছি। এখন আর এই বিষয়ে কোনো কথা বলবো না।’

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর